শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Exclusive: ‘গুপী-বাঘা’ বন্ধ করতে মিছিলে হেঁটেছিলেন উত্তমকুমার! সত্যজিতের ‘নায়ক’ দলে টেনেছিলেন ‘হাল্লার মন্ত্রী’কেও? হদিস দিলেন সন্দীপ রায়

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০২ আগস্ট ২০২৪ ১৯ : ৫৯Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: মুক্তির পর পেরিয়ে গিয়েছে ৫৫ বছর। তবু আজও অমলিন ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির আবেদন। সত্যজিৎ রায় এই ছবিতে গল্পের সঙ্গে গানের এমন দুরন্ত মিশেল তৈরি করেছিলেন দর্শকের কাছে যার আকর্ষণ আজও অমোঘ। বক্স অফিসেও রেকর্ড সৃষ্টি করেছিল এই ছবি। সঙ্গে দেশ বিদেশের লম্বা সম্মানের তালিকা তো রইলই। তবে জানেন কি এই ছবি যেন সময়মতো মুক্তি না পায় তার জন্য রীতিমতো রাস্তায় মিছিল নামিয়েছিলেন উত্তম কুমার, বিকাশ রায়-এর মতো তারকা, অভিনেতারা! সম্প্রতি, এই বিষয়টি নিয়েই সমাজমাধ্যমের পাতায় একটি দীর্ঘ পোস্ট করেছেন ‘অপরাজিত’ ছবি খ্যাত অভিনেতা জীতু কমল। ২০২২ সালে ‘অপরাজিত’ ছবির মাধ্যমে পরিচালক সত্যজিৎ রায় হিসাবে বড়পর্দায় তাঁকে দেখেছিলেন দর্শক।

বর্তমানে সময় দাঁড়িয়ে বিভিন্ন নামী বাঙালি পরিচালক, অভিনেতার শোনা যায় বাংলা ছবি প্রেক্ষাগৃহ পায় না, কোন বাংলা ছবি কোন প্রেক্ষাগৃহ পাবে সেসব নিয়ে সমস্যা লেগেই থাকে। তবে এই সমস্যা শুধু আজকের নয়। সত্যজিৎ-উত্তমকুমারের আমলেও ছিল। যাকে বাংলা ছবির স্বর্নযুগ বলা হয়। মূলত এই জায়গা থেকেই পোস্টটি করেছেন ‘অপরাজিত’র নায়ক। লিখেছেন, “গুগাবাবা'র (গুপী গাইন বাঘা বাইন) শুটিং, এডিটিং শেষ। প্রিন্ট বেরোনোর পথে। রিলিজ নিয়ে বাধল বিরাট ঝামেলা। মিনার, বিজলী, ছবিঘর চেন আগে থেকেই ঠিক হয়ে আছে। ওই সময় তপন সিংহের “ আপনজন” সিনেমাটি চলছে (১৯৬৮)। এরপরই গুগাবাবা আসবে কথা হয়েছিল। হঠাৎই “চলচ্চিত্র সংরক্ষণ সমিতির” পক্ষ থেকে বলা হলো মিনার, বিজলী, ছবিঘরে আগে বিজয় বসুর "আরোগ্য নিকেতন" রিলিজ করতে হবে। গুগাবাবার প্রিন্টই বের করতে দেওয়া হবে না ইন্ডিয়া ল্যাব থেকে”।

“...শুরু হল মিছিল পর্ব। মিছিল নেতৃত্ব দিলেন-উত্তম কুমার, বিকাশ রায়, জোহর রায়, অসিত চৌধুরীর। যাতে রিলিজ না হয় গুগাবাবা। সন্ধ্যেতে হল বন্ধ করারও কার্যক্রম রাখা হয়েছিল। সেখানে অবশ্য স্টার উত্তম কুমার আসেনি। বাকিরা নেতৃত্ব দিয়েছিলেন। বিজলির বাইরে টুলের উপর দাঁড়িয়ে দিয়েছিলেন বক্তৃতা। স্লোগান তোলা হয়েছিল হলের বাইরে “গুগাবাবা চলবে না-চলবে না...”।



এরপর বিষয়টি ভাল ভাবে জানতে আজকাল ডট ইন হাজির হয়েছিল সত্যজিৎ-পুত্র তথা পরিচালক সন্দীপ রায়ের কাছে। প্রথমে এ বিষয়ে আলোচনা করতে চাননি তিনি। ‘পুরনো ব্যাপার’ বলে আলোচনায় দাঁড়ি টেনেছিলেন। পরে অবশ্য জানান, ঘটনাটি সত্যি। সেই সময় টলিপাড়ার 'সংরক্ষণ সমিতি'র তরফে এই কাণ্ডটি করা হয়েছিল। সন্দীপ রায়ের কথায়, “হ্যাঁ, ‘গুগাবাবা’ নিয়ে বড়সড় গণ্ডগোল পাকানো হয়েছিল। চলেছিল পিকেটিং।দর্শককে অ্যাডভান্স টিকিট বুক করতে দেওয়াতেও বাধা দেওয়া হচ্ছিল। মোট কথা, ছবিমুক্তি নিয়ে বড় সমস্যা তৈরি হয়েছিল। 'সংরক্ষণ সমিতি'র তরফে এই সমস্যা সৃষ্টি করা হয়েছিল। নেতৃত্বের প্রথম সারিতে উত্তমবাবু, বিকাশ রায়রা ছিলেন। মজার কথা সেই মিছিলে জহর কাকুও ছিলেন। অথচ ‘গুগাবাবা’ ছবিতে হাল্লার দুস্টু প্রধানমন্ত্রী চরিত্রে উনি নিজেই অভিনয় করেছিলেন।

যাই হোক, অনেকদিন ধরেই এই সমস্যা চলছিল। এনটি ওয়ান স্টুডিওতে বাবা ওঁর ছবির সমস্ত কাজ করতেন। এই সমস্যার জেরে কাজেও প্রচণ্ড ব্যাঘাত হয়েছিল। তবে 'গুগাবাবা'র পোস্ট প্রোডাকশনের কাজ, প্রিন্ট সব কিন্তু এখানেই হয়েছিল বরং ‘অরণ্যের দিনরাত্রি’র পোস্ট প্রোডাকশনের যাবতীয় কাজ বোম্বেতে সেরেছিলেন বাবা, এই 'সংরক্ষণ সমিতি'র সুবাদে তৈরি হওয়া সমস্যার জেরে। এরপর থেকে বাকি সব ছবির পোস্ট প্রোডাকশনের কাজ বোম্বেতেই সেরেছিলেন বাবা”।

সামান্য থেমে ‘গুপী বাঘা ফিরে এল’-র পরিচালক বলে ওঠেন, “গোটা বিষয়টায় বাবা খানিক চিন্তিত তো হয়েইছিলেন। তবে কষ্ট পেয়েছিলেন তাঁর সহকর্মীদের ব্যবহারে। যাই হোক, আমি তখন বেশ ছোট। সেই সময় তো আর ছবির প্রিমিয়ার চল এখানে ছিল না। সন্ধ্যেবেলার শো-টাই ছিল ফ্রেশ শো। বিজলি প্রেক্ষাগৃহের ব্যালকনির সামনের সারিতে বসে দেখেছিলাম। হল দর্শকে পরিপূর্ণ। বেশ মনে আছে একদল মানুষ তার মধ্যে থেকে স্লোগান তুলছে, হাল্লা পাকাচ্ছে, টিটকিরি দিচ্ছে। একজনও কেউ প্রেক্ষাগৃহ থেকে আসন ছেড়ে উঠে চলে যাননি। বাবা সেই শোয়ে ছিলেন না। পরের শোতে গিয়েছিলেন। যাই হোক, শো ভাঙার পর প্রেক্ষাগৃহের বাইরে বেরিয়ে দেখি 'হাল্লার প্রধান মন্ত্রী' অর্থাৎ জোহর কাকু ‘গুগাবাবা’র বিরুদ্ধেই স্লোগান দিচ্ছেন চিৎকার করে ‘এ ছবি দেখা চলবে না, চলবে না, এরকমই আর কী...” 

হাসতে হাসতে সন্দীপ আরও বললেন, “সেই দেখে আমাদের দলের লোকজন মানে কামু কাকু (কামু মুখোপাধ্যায়) ও আরও কয়েকজন পাল্টা চিৎকার করে বলতে লাগল ‘এ ছবি চলবে, চলবে!’ মানে একটা হইহই কাণ্ড”।

শেষমেশ কী হল? সত্যজিৎ পুত্রের কথায়, “আসলে, মাউথ পাবলিসিটি বলে তো একটা ব্যাপার রয়েছে। ছবি মুক্তি পাওয়ার দিন তিনেকের মধ্যেই দর্শকের মুখে মুখে এত ছড়িয়ে গেল ‘গুগাবাবা’র কথা যে প্রতিটি শো হাউজফুল হতে থাকল। আমাদের আর চিন্তার কোনও কারণ থাকল না। অনেক সপ্তাহ চলেছিল এই ছবি। বাকিটা তো সবাই জানেন...”





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



08 24